অ্যান্টিঅক্সিডেণ্ট কথন
explore

অ্যান্টিঅক্সিডেণ্ট কথন

what is antioxidants

আজকাল বিভিন্ন খাদ্য দ্রব্যের বিজ্ঞাপনে অ্যান্টিঅক্সিডেণ্ট শব্দটি খুব বেশি পরিলক্ষিত হয়। অ্যান্টিঅক্সিডেণ্ট সমৃদ্ধ খাদ্যকে দেহের জন্য বিশেষ উপকারী হিসেবে বিবেচনা করা হয়। কিন্তু কি এই অ্যান্টিঅক্সিডেন্ট? চলুন জেনে নেই কিছু তথ্য।

এক কথায় বলা যায়, অ্যান্টিঅক্সিডেন্ট হলো আমাদের শরীরের ভারসাম্য বজায় রাখার জন্য অত্যন্ত জরুরি একটি খাদ্য উপাদান যা সাধারনত বিভিন্ন রকমের খাদ্য থেকে আমাদের শরীরে আসে।

অ্যান্টিঅক্সিডেন্ট মূলত কি করে?

আমাদের দেহে ‘ফ্রি রেডিক্যাল’ নামক এক প্রকার উচ্চ ক্ষমতা সম্পন্ন অণু মুক্ত ভাবে চলাচল করে। এই মুক্ত অণু শরীরের কোষকলার ক্ষতি সাধন করে থাকে। ফ্রি রেডিক্যালসমূহ সাধারনত পরিপাক ও বিপাক ক্রিয়ার সময় প্রাকৃতিক ভাবেই দেহে তৈরি হয় এবং দেহ থেকে এটি বর্জ্য পদার্থ হিসেবে নিঃসরণ হয়। কিন্তু এ অপসারণ প্রক্রিয়ার সময় কিছু ফ্রি রেডিক্যাল দেহের মধ্যে থেকেই যায়। যা দেহের জন্য ক্ষতিকর।

অ্যান্টিঅক্সিডেন্ট নামক এনজাইম বা জৈব অনু মূলত এই ক্ষতিকারক ফ্রি রেডিক্যাল থেকে কোষকে সুরক্ষা দেয় এবং এবং ফ্রি রেডিক্যালকে নির্মূল করে। যে কারণে দেহের সুরক্ষায় সকল খাদ্যের মধ্যে অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ খাদ্যের কদর একটু বেশি।

অ্যান্টিঅক্সিডেন্ট এর আরও নানাবিধ উপকারিতা

  • তারুণ্য ধরে রাখতে অ্যান্টিঅক্সিডেন্ট দারুণ উপকারী
  • ভিটামিন ‘সি’ ও ‘এ’-এর অভাব পুরন করে
  • ক্লান্তি দূর করে
  • স্মৃতিশক্তি ভাল রাখে
  • প্রাণোচ্ছলতার নিয়ামক
  • রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।
  • হৃত্পিণ্ড ও মস্তিষ্ককে সুস্থ রাখে।

অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ খাবার কি কি?

অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ খাবার এর জন্য আপনার বেশি টাকা খরচের প্রয়োজন পড়বে না। আমাদের দৈনন্দিক আহার্য খাবারের মাঝেই খুঁজে পাওয়া সম্ভব দারুণ উপকারী এই খাদ্য উপাদানটি। আসুন জেনে নেই তেমন কিছু খাবার এর নাম।

মধু

মধু প্রাকৃতিকভাবেই অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান সমৃদ্ধ। প্রতিদিন নিয়মিত মধু পান শরীরে অ্যান্টিঅক্সিডেন্ট বৃদ্ধির ভাল একটি মাধ্যম।

গ্রিন টি

সেই প্রাচীন কাল থেকেই গ্রিন টি দারুণ স্বাস্থ্যকর পানীয় হিসেবে সমাদৃত। গ্রিন টিতে বিদ্যমান অ্যান্টিঅক্সিডেন্ট বহু রোগ থেকে আপনাকে দেবে সুরক্ষা।

বাদাম

সব বাদামই দেহের জন্য উপকারী। সাধারণত সব রকমের বাদামেই কম বেশি অ্যান্টিঅক্সিডেন্ট বিদ্যমান থাকে। আখরোট, কাজুবাদাম, কাঠবাদাম সহ প্রায় সব বাদামই অ্যান্টিঅক্সিডেন্ট এর দারুণ উৎস।

লাল আটা

লাল গমের আটা অ্যান্টিঅক্সিডেন্ট এর মহাভাণ্ডার। দেহে অ্যান্টিঅক্সিডেন্ট এর ভারসাম্য বজায় রাখার জন্য তাই প্রতিদিনের খাবারে লাল আটা এক আবশ্যক খাদ্য।

দুধ

দুধ একটি অ্যান্টিঅক্সিডেন্ট সিলোনিয়াম সমৃদ্ধ খাবার। খাঁটি মানের দুধে অ্যান্টিঅক্সিডেন্ট পর্যাপ্ত পরিমাণে থাকায় চিকিৎসকরা রোগীদের নিয়মিত দুধ খেতে পরামর্শ দিয়ে থাকেন। সুতরাং, অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ খাবার খান, সুস্থ থাকুন, পরিবারকে সুস্থ রাখুন। দারুণ সব অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ খাবার পেতে চোখ রাখুন অর্গানিকমুদি‘র পেজে বা সাইটে।

Categories : Blog

Leave a Reply