ইসবগুলের ভুসি খাওয়ার উপকারিতা
explore

ইসবগুলের ভুসি খাওয়ার উপকারিতা

ইসবগুলের ভুসি

দেহের আভ্যন্তরীণ পাচন তন্ত্রের নানা সমস্যা থেকে শুরু করে কোষ্ঠকাঠিন্যর মত জটিল রোগ প্রতিকারে ইসবগুলের ভুসির ব্যবহার এ দেশে বহু প্রাচীন কাল থেকেই চলে আসছে। এছাড়াও আমাদের দেশে বিশেষ করে রামাদান মাসে শরবতের সাথে গুলে খাওয়ার জন্য এই বিশেষ খাবারটির চাহিদা অনেক বেড়ে যায়।

আমরা ইসবগুল বা psyllium husk পাই Plantago Ovata গাছের বীজ থেকে। এটি একটি গুল্ম জাতীয় রবিশস্য। দারুণ এই ভেষজ উপাদানটির আদি বাসভূমি ভূমধ্যসাগরীয় অঞ্চলে হলেও এখন বাংলাদেশ সহ উপমহাদেশের আরও অনেক অঞ্চলে এই উদ্ভিদ টি জন্মে থাকে।

কিন্তু মুলত পেটের নানারকম পীড়ার চিকিৎসায় ব্যবহার হলেও ইসবগুলের ভুসির আছে নানাবিধ স্বাস্থ্য উপকারিতা। প্রাকৃতিক ভেষজ ঔষধ বলে খ্যাত বিশেষ এই খাবারটি নানারকম খাদ্য উপাদানে পরিপূর্ণ, যা আমাদের দেহের জন্য অনেক উপকারী।

হজমে সাহায্য করে

ইসবগুলের ভুসি দ্রবণীয় ও অদ্রবণীয় নানারকম খাদ্যআঁশে পরিপূর্ণ। যার ফলে এটি পাকস্থলী ঠাণ্ডা বা শীতল করে এবং হজমক্রিয়ার উন্নতিতে বিশেষ ভূমিকা রাখে। নিয়মিত ইসবগুলের ভুসি খেলে যে শুধু পাকস্থলী পরিষ্কারই থাকে তা নয়, বরং পাকস্থলীর অভ্যন্তরীণ খাবার চলাচলের পথের যে কোন বর্জ্য নিস্কাশনেও এটি সাহায্য করে।

হার্টের সুরক্ষায়

ইসবগুল উচ্চ খাদ্যআঁশ সমৃদ্ধ এবং কম ক্যালরিযুক্ত খাদ্য উপাদান। ইসবগুলে থাকা উপকারী খাদ্যআঁশ দেহের ক্ষতিকর কোলেস্টেরলের মাত্রা কমায় যা নানারকম হৃদরোগের ঝুঁকি থেকে আমাদের দেয় সুরক্ষা।

ডায়াবেটিস রোগীদের মহৌষধ

ইসবগুল দেহে গ্লুকোজের ভাঙ্গন প্রক্রিয়া ও শোষণের গতিকে ধীর করে দেয়। এর ফলে ডায়াবেটিস থাকে নিয়ন্ত্রনে। তাই ডায়াবেটিস রোগীদের খাবার পর নিয়মিত ভাবে পানি বা দুধের সাথে ইসবগুলের ভুসি মিশিয়ে পান করার পরামর্শ দেয়া হয়।

পাইলসের সমস্যায় দারুণ কার্যকর

যারা পাইলস এর মত দুরারোগ্য ব্যধিতে ভুগছেন, ইসবগুলের ভুসি হতে পারে তাদের জন্য কার্যকর এক ভেষজ ঔষধ। নিয়মিত ইসবগুল খেলে মল নরম হয়, যার ফলে পাইলসের মত বেদনাদায়ক সমস্যা থাকার পরেও ব্যথামুক্তভাবে দেহের বর্জ্য বাইরে বেরিয়ে যেতে এটি সাহায্য করে।

দুর্বলতা কমাতে ইসবগুল

রাতে ঘুমাতে যাওয়ার আগে বা সকালে ঘুম থেকে উঠে গরম দুধ ও মধুর সঙ্গে ইসবগুলের ভুসি বা এমনকি শুধু পানিতে গুলে খেলেও শরীরের দুর্বলতা দূর করতে এটি টনিকের মত কাজ করে। অনেকে সকালে উঠে এলোভেরা আর ইসবগুল একসাথে পানিতে মিশিয়ে পান করেন, যা পেটের সুস্থতা থেকে শুরু করে দেহের দুর্বলতা কমাতে ব্যপক কার্যকর।

খাঁটি মানের ইসবগুলের ভুসি পাচ্ছেন অর্গানিকমুদিতে

স্বাস্থ্যকর এবং পুষ্টিমানে পরিপূর্ণ সব ধরণের খাবার একজায়গায় সহজে খুঁজে পেতে অর্গানিকমুদি একটি নিরাপদ অনলাইন প্ল্যাটফর্ম। সেই প্রক্রিয়ারই অংশ হিসেবে ক্রেতাগণ আমাদের কাছে এখন থেকে পাচ্ছেন দারুণ মানের ইসবগুলের ভুসি।

সম্পূর্ণ ভেজালমুক্ত এবং খাঁটি মানের ইসবগুলের ভুসি ঘরে বসে সহজেই হাতে পেতে আমাদের শপে চলে আসতে পারেন বা অর্ডার করতে পারেন অনলাইনে।

Categories : Blog, Uncategorized