কালোজিরা তেলের ইতিকথা
explore

কালোজিরা তেলের ইতিকথা

কালোজিরা তেল

যদি আপনাকে জিজ্ঞেস করা হয় এমন যে কোন একটি পথ্যের নাম বলুন তো, যা কিনা মৃত্যু ব্যতিত সকল রোগের জন্য আরাধ্য?

আপনি খুব বেশী বই পত্র ঘাঁটাঘাঁটি না করেও এই প্রশ্নের সঠিক উত্তর টি খুব সহজেই দিতে পারবেন সেটা আমরা জানি। কারণ, সেই ১৪০০ বছর আগে থেকে এটা এক অমোঘ সত্য, যা বলে গেছেন স্বয়ং প্রিয় রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম –

“তোমরা কালোজিরা ব্যবহার করবে, কেননা এতে একমাত্র মৃত্যু ব্যতীত সর্ব রোগের মুক্তি রয়েছে”। (তিরমিযি, বুখারি, মুসলিম)

জি, আমরা বলছিলাম, কালোজিরার কথা। যুগ যুগ ধরে মানবদেহের নানা ব্যধি আর রোগের নিরাময়ে ব্যবহার হয়ে আসছে কালোজিরা, বিশেষ করে কালোজিরার তেল।  কালোজিরার তেল বিভিন্ন রোগের প্রতিষেধক ও প্রতিরোধক, উভয়েরই জন্য ব্যপক সমাদৃত।

শুধু তাই নয়, সেই প্রাচীনকাল থেকে বিভিন্ন ইউনানি আর আয়ুর্বেদিক ওষুধ তৈরিতে কালোজিরার তেলের ছিল একচ্ছত্র আধিপত্য। ব্রঙ্কাইটিসের মত জটিল রোগের চিকিৎসাতেও ব্যপক পরিসরে ব্যাবহার করা হতো কালোজিরার তেল, অষ্টম শতাব্দীর দিকের ইতিহাস ঘাঁটলে সেই প্রমাণও পাওয়া যায় হরদম।

বর্তমানে শ্বাস কষ্ট জনিত রোগের প্রকোপ অতীতের অনন্য যে কোন সময়ের চেয়ে অনেক বেশী। শুধু বাংলাদেশে প্রতি বছর প্রায় ৫০ হাজার লোক অ্যাজমা বা হাঁপানি রোগে আক্রান্ত হয় এবং তাদের মধ্যে মাত্র পাঁচ শতাংশ রোগী চিকিৎসা লাভ করে।

অথচ হাদিসে বর্ণিত এই কালোজিরার মধ্যে আল্লাহ্‌ কতই না উত্তম শিফা রেখেছেন, সেটা আমরা কজনেই বা জানি! যে কোন শ্বাসকষ্টের রুগীর জন্য বুকে ও পিঠে কালোজিরার তেল মালিশ করা বহু প্রাচীন এবং কার্যকর একটি চিকিৎসা।

শুধু কি তাই? হাঁচি, কাশি আর ঠাণ্ডা জনিত রোগে গরম গরম রং চায়ের সাথে কালোজিরার তেল মিশিয়ে পান করা বা শরীরের ব্যথা বা জ্বর হলে মধু ও তুলসির রসের সাথে কালোজিরার তেলের মিশ্রন করে সেবন করা, কতই না উত্তম চিকিৎসা!

কালোজিরার তেলের উপকারিতা শুধু এই এক ছোট্ট পোষ্টের কলেবরে বলে শেষ করা সম্ভব নয় । ব্লাড প্রেসার, ডায়বেটিকস, গ্যাস্ট্রিক – কোন রোগের নিরাময়ে নেই কালোজিরার তেলের ভূমিকা? ইনশাআল্লাহ্‌ সামনে আরও বিস্তারিত আলাপ হবে কালোজিরার তেলের আরও অনেক অনেক উপকারিতা নিয়ে।

ভূরি ভূরি ডক্টর লিস্ট আর গাদা গাদা প্রেসক্রিপশন এর ভিড়ে আজ হারিয়ে গেছে কালোজিরার তেলের গুণগান, যাকে স্বয়ং রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মৃত্যু ব্যতিত সকল রোগের শিফা হিসেবে আখ্যায়িত করেছেন।

অর্গানিকমুদি টিম বাজারের বাছাই করা সেরা কালোজিরা থেকে উৎপন্ন ভালো মানের A গ্রেড কালোজিরা তেল সংগ্রহ করে গ্রাহকদের হাতে পৌঁছে দিয়ে থাকে।

খাঁটি মানের কালোজিরা তেল ঘরে বসে হাতে পেতে অর্ডার করে ফেলুন এই লিঙ্ক থেকে – 

black seed oil (কালোজিরার তেল)

Categories : Blog

Leave a Reply