বিরিয়ানি রান্নায় খাঁটি মসলা না হলে চলে?
explore

বিরিয়ানি রান্নায় খাঁটি মসলা না হলে চলে?

বিরিয়ানি মশলা

মিসেস রেহনুমা আজ ভীষণ ব্যস্ত। রান্নাঘরে সেই যে সকাল থেকে কাজ শুরু করেছেন, এখন পর্যন্ত আর দম ফেলার সুযোগ হয় নি।

বড় মেয়ে আফিয়াকে দেখতে আসবে আজ ছেলেপক্ষ। এই ভীষণ ব্যস্ততার সেটাই আসল কারণ। এমনিতেই রেহনুমা বেগম রান্নার ব্যপারে দারুণ খুঁতখুঁতে। প্রতিটা জিনিস টিপটপ না হলে তার চলে না। আর আজ তো বিশেষ কুটুম্বরা আসছেন। সুতরাং, সব রান্নাতেই আজ নিজে তদারকি করছেন তিনি।

তবে সব কিছুর মধ্যেও দুশ্চিন্তায় আছেন বিরিয়ানিটা নিয়ে। অন্য রান্না যেমন তেমন, বিরিয়ানি একটু এদিক ওদিক হলেই কাজ সারা। আর বিরিয়ানি মসলার কথা তো না বললেই নয়। ভালো মসলার পরিমাণমত ব্যবহার ব্যতিত সুস্বাদু বিরিয়ানি আশা করা একেবারেই বোকামি।  

আর শুধু বিরিয়ানি কেন? যে কোন রান্নার বিশেষ দিক হচ্ছে ভালো মসলার সঠিক ব্যবহার। মসলার ভালো খারাপ তারতম্যের কারণে অনেকসময় রান্নার স্বাদে ও ঘ্রাণে আকাশ পাতাল পার্থক্য হয়ে যায়। কাজেই যারা রান্নায় পটুতা অর্জন করতে চায় তাদের জন্য খাঁটি মসলা চেনা এবং তার সঠিক ব্যবহার জানা খুবই দরকার।

আর বিরিয়ানির মসলা‘র ক্ষেত্রে তো কোন কথাই নেই। বিরিয়ানির স্বাদই হল তার মসলায়, তো সেটা ভালো আর খাঁটি না হলে চলবে কেন?

তবে বাজারে এত এত ভেজালের মধ্যে খাঁটি জিনিস খুঁজে পাওয়া এমনিতেই দুস্কর। ছোটবেলায় মা খালাদের দেখেছেন পাঁটাতে বা হামানদিস্তায় নিজেরা মসলা গুড়ো করে তা দিয়ে রান্না করতেন তারা। যার ফলে খাবারের মান ছিল উন্নত এবং স্বাদও ছিল মনে রাখার মত।

আর এখন তো চারিদিকে প্যাকেটজাত মসলার ছড়াছড়ি। তার মধ্যে ভালোর চেয়ে ভেজালের সংখ্যাই বেশী। তাই বিরিয়ানির মত বিশেষ সব খাবার রান্না করতে গিয়ে মসলা কেনার সময় রেহনুমা বেগমরা সমস্যায় পড়ে যান প্রায়।

খাঁটিমানের বিরিয়ানি মসলা এখন পাচ্ছেন অর্গানিকমুদিতে

আপনারা যারা মিসেস রেহনুমার মত বিরিয়ানির মসলা পছন্দ করা নিয়ে চিন্তায় ভুগছেন, তারা নির্দ্বিধায় বেছে নিতে পারেন অর্গানিকমুদি‘র স্পেশাল বিরিয়ানি মসলা।

বিরিয়ানির মসলা নামে যেটা আমরা চিনি, সেটা আসলে অনেকগুলো মসলার কম্বিনেশন। প্রত্যেকটি আলাদা আলাদা উপকরণের সঠিক অনুপাতের মিশ্রন নিশ্চিত করে ভালো বিরিয়ানি মসলার গুণগত মান।

আমরা পরিচ্ছন্ন পরিবেশে, কোন প্রকার ভেজালের মিশ্রণ ছাড়া এবং সব উপাদান সঠিক অনুপাতে মিশ্রন করে প্যাকেটজাত করা ১০০% খাঁটি বিরিয়ানির মসলা সংগ্রহ করে থাকি।

কাজেই বিরিয়ানি রান্না নিয়ে আর দুশ্চিন্তা না করে আজই অর্ডার করে ফেলুন অর্গানিকমুদি স্পেশাল বিরিয়ানি মসলা! আমরা তৈরি আছি আপনার কাঙ্ক্ষিত পণ্য আপনার দোরগোড়ায় পৌঁছে দিতে।

অর্ডার লিঙ্ক – https://organicmudi.com/product/biryani-masala/

Categories : Blog

Leave a Reply