ঘি মাখা খাবারের পাত – বাঙ্গালির এক আবেগের নাম
explore

ঘি মাখা খাবারের পাত – বাঙ্গালির এক আবেগের নাম

organicmudi homemade ghee

সাদেক সাহেব আজ ভীষণ ব্যস্ত। ছেলের শ্বশুর বাড়ি থেকে মেহমান আসবে আজ, রান্নাবান্নার জোর ফিকির চলছে। বড় রান্নাবান্নার আয়োজন বলে রহমত বাবুর্চিকে ডাকা হয়েছে। দীর্ঘদিন ধরে সে বাবুর্চিয়ানা করে আসছে দক্ষতার সাথে। আশেপাশে তার নামডাকও আছে বেশ।

রহমত বাবুর্চি দারুণ খুঁতখুঁতে মানুষ। রান্নার উপকরণ ‘এক নম্বর’ না হলে রান্নাই তার জমে না। তাই রহমত বাবুর্চি রান্না করবে বলে রান্নাবান্নার মাল মশলা সাদেক সাহেব নিজে কিনে এনেছেন বেশ সতর্কতার সাথে, ভাল দেখে বেছে বেছে।

তবে সমস্যায় পড়ে গেছেন ঘি টা নিয়ে। বাজারে ভাল ঘি পাওয়া শুধু দুষ্করই নয়, দারুণ কষ্টসাধ্যও বটে। আর ভেজালকারীরা যে মুন্সিয়ানা ইদানিং দেখাচ্ছে ভেজাল বানাতে, তাতে সাদেক সাহেবদের মত ঝানু মানুষরাও ধোঁকা খেয়ে যাচ্ছেন অনায়াসে।

ঘিয়ের কথা মনে হলেই আনমনা হয়ে যান তিনি। এই কিছুদিন আগেও তো খাবারের পাতে ঘি ছাড়া কল্পনাই করা যেতো না। তরকারীর কোন পদ রান্না না হলেও শুধু গরম ভাতের সাথে ঘি, আর সাথে যদি মিলত এক দুটা আগুনে পোড়া শুকনো মরিচ, তাহলেই হল! খাওয়া হয়ে যেত তৃপ্তির সাথে।

অথচ কি ভেজালের যুগ যে শুরু হল, সাধের খাবার গুলো ভেজালের খপ্পরে পড়ে আজ হাতের নাগালের অনেক দূরে।

এই তো সেদিন বাজার থেকে ‘খাঁটির বয়ান’ শুনে কিনে এনেছিলেন আধা কেজি ঘি। শুধু ঘিয়ের নামেই নাম, ভিতরে ডালডা আর চর্বির ঘন দলা ছাড়া আর কিছুই ছিল না। অথচ ঘ্রানে আর চেহারা দেখে ভেজাল বোঝা ছিল প্রায় অসম্ভব।

মন খারাপ করে দেয়ার মত ঘটনা। কত শত সাদেক সাহেবদের মন খারাপ হচ্ছে এরকম প্রতিদিন, তার কি কোন ইয়ত্তা আছে?

তাই বলে কি ভাল ঘি নেই?

জি আছে। ভাল ঘি আছে। প্রয়োজন শুধু তাড়াহুড়ো করে যা পেলাম তাই না কিনে একটু ভালোটা খুঁজে নেয়া।

আর আপনার হাতের কাছে ভাল মানের খাঁটি ঘি পৌঁছে দিতে অরগানিকমুদি তো আছেই! সাদেক সাহেবদের মত আরও এমন অনেককে ভেজাল ঘিয়ের বিড়ম্বনা থেকে বাঁচাতে আমরা নিয়ে এসেছি খাঁটি মানের বিশুদ্ধ ঘি।

দুধের বাই প্রোডাক্ট এই ঘি তৈরিতে আছে দু রকমের পদ্ধতি। আমাদের দেশে প্রচলিত এই পদ্ধতিগুলো হল –

খাঁটি দুধ থেকে ক্রিম আলাদা করে ননি তুলে ঘি তৈরি করা।

▶ দুধ ভালভাবে জ্বাল দিয়ে উপরে যে সর পাওয়া যায় তা ব্লেণ্ড করে বা বেটে নিয়ে জ্বাল দিয়ে ঘি বানানো।

অর্গানিকমুদি  ভেজাল্মুক্ত খাঁটি মানের দুধের ক্রিম থেকে নিজস্ব কারিগর দিয়ে ঘি প্রস্তুত করে থাকে। শুরু থেকে শেষ পর্যন্ত পুরো প্রক্রিয়াটি আমাদের কোয়ালিটি কন্ট্রোল টীমের তত্ত্বাবধানে সঠিক ভাবে সম্পন্ন করা হয়।

কুটুমবাড়ির রান্নায় আর গরম ভাতের পাতে সাদেক সাহেবের মত আসল ঘিয়ের স্বাদ যারা ভুলতে বসেছেন, তারা একবার ট্রাই করে দেখতে পারেন অর্গানিকমুদি’র ঘি। ইনশাআল্লাহ্‌, আমরা আপনাকে নিরাশ করব না।

অর্ডার লিঙ্ক – https://organicmudi.com/product-category/dairy/

Categories : Blog

Leave a Reply