দেহের যত্নে, বেছে নিন ছোলা- মধুর জুটি
explore

দেহের যত্নে, বেছে নিন ছোলা- মধুর জুটি

ছোলা- মধুর জুটি

স্বাস্থ্য সুরক্ষার জন্য অনেকেই রাতে ভিজিয়ে রাখা ছোলা সকালে ঘুম থেকে উঠে খেতে পছন্দ করেন। বিশেষ করে যারা নিয়মিত ব্যয়াম করেন, তাদের জন্য এটি একটি আবশ্যক খাবার। তবে সকালের এই বিশেষ শক্তিবর্ধক খাবারটির সাথে যদি যুক্ত হয় খাঁটি মানের মধু, তাহলে কেমন হয়?

এ বিষয়ে চিকিৎসকরা বলছেন, সকালে ভিজানো ছোলা মধু মিশিয়ে খেলে ইনশাআল্লাহ্‌ রোগ আপনার কাছেও ঘেঁসতে পারবে না। কারণ, প্রাকৃতিকভাবেই ছোলায় রয়েছে পর্যাপ্ত পরিমাণে আয়রন, সেলেনিয়াম ও সোডিয়াম যা আমাদের দেহের জন্য দারুণ উপকারী।

এছাড়াও ছোলা ফাইবার, ভিটামিন সি, ভিটামিন বি৬ এবং পটাশিয়াম সহ আরও নানা রকম খাদ্য উপাদান দিয়ে পরিপূর্ণ; যা মস্তিষ্ক, হার্ট, কিডনি থেকে শুরু করে শরীরের প্রতিটি গুরুত্বপূর্ণ অঙ্গের কর্মদক্ষতার উন্নতিতে এবং নানারকম রোগ প্রতিরোধে দারুণ কার্যকর।

আর মধুর উপকারিতার কথা তো আলাদা করে আর কিছু বলার নেই। ন্যাচারাল অ্যান্টিবায়োটিক হিসেবে খ্যাত এই তরল পানীয়টিকে কুরআনে রোগের প্রতিকার হিসেবে ঘোষণা দিয়েই দিয়েছেন স্বয়ং আল্লাহ্‌ সুবাহানু তায়ালা।

এছাড়াও প্রাচীন কাল থেকেই আয়ুর্বেদ এবং ইউনানি চিকিৎসা শাস্ত্রে মধুর ব্যবহার পরিলক্ষিত হয়। সকল রোগের মহৌষধ বলে খ্যাত এই পানীয় যেমন শক্তিদায়ক তেমনি সুস্বাদু। সুতরাং, সকালের প্রথম জলখাবার হিসেবে ছোলার সঙ্গে মধু হতে পারে দারুণ স্বাস্থ্যকর এক কম্বিনেশন। যা শুধু স্বাস্থ্যের জন্য উপকারীই নয়, বরং খেতেও সুস্বাদু বটে।

Categories : Blog

Leave a Reply