পাতলা মধুর রহস্য
explore

পাতলা মধুর রহস্য

পাতলা মধুর রহস্য

‘আপনাদের মধু পাতলা কেন?’ ‘খাঁটি মধু তো পাতলা হয় না’ এরকম কথা অনলাইনে বা অফলাইনে যারা মধুর ব্যবসা করেন, তাদের প্রায় শুনতে হয়। এর পেছনে কারণ হল, আমাদের দেশে ‘মধু পাতলা হলেই ভেজাল’ এমন একটি লোককথা প্রচলিত আছে। আসলে মধুর ঘনত্ব দিয়ে মধুর খাঁটি ও ভেজাল যাচাই করা বিজ্ঞানসম্মত পন্থা নয়। বরং এটিকে বড়জোর লোকমুখে চলে আসা একটি ভুল ধারণা বললেই ভাল হবে।

তাহলে কি খাঁটি মধু পাতলা হয়? জি, হয়। আসুন জেনে নেই এর কিছু কারণ।

ফুলের নেকটারের তারতম্য

মধুর পাতলা বা ঘন হওয়া অনেকটাই নির্ভর করে মৌমাছি কি ধরণের ফুল থেকে নেকটার সংগ্রহ করে তার উপর। কারণ, ফুল ভেদে নেকটারের ঘনত্বের তারতম্য হয়। কোন ফুলের নেকটার হয় পাতলা, আবার কোনটা ঘন। যার ফলে মৌমাছির সংগৃহীত নেকটারের ঘনত্ব মধুর পাতলা বা ঘন হওয়ার অণুঘটক হিসেবে কাজ করে।

আবহাওয়া ও আদ্রতার পার্থক্য

মধুর ঘনত্ব বিভিন্ন রকম হওয়ার আরেকটি কারণ হল যে অঞ্চল থেকে মৌমাছি নেকটার সংগ্রহ করে, সেখানকার আবহাওয়া, মাটির আদ্রতা এবং বৃষ্টিপাতের পরিমাণের পার্থক্য। যে অঞ্চলের বাতাস ও মাটিতে ময়েশ্চার বা আদ্রতা কম, সেই অঞ্চলে পাওয়া মধু সাধারনত ঘন হয়। আর পাতলা মধু পাওয়া যায় যে সব অঞ্চলে, সেখানকার পরিবেশে আদ্রতার পরিমাণ অপেক্ষাকৃত বেশি থাকে।

যেমন উদাহরণ হিসেবে বলা যায়, আমাদের দেশে বর্ষাকালে সংগৃহীত মধু স্বাভাবিকের তুলনায় বেশি পাতলা হয়, কারণ তখন আবহাওয়ায় আদ্রতার পরিমাণ বেশি থাকে। এছাড়াও, বিশেষ করে সুন্দরবন থেকে প্রাপ্ত মধু এমনিতেই পাতলা হয়ে থাকে। কারণ, সুন্দরবন সমুদ্র নিকটবর্তী হওয়ায় এবং ভেতরে প্রচুর খাল আর গাছ পালায় সন্নিবেশিত থাকার ফলে সেখানকার পরিবেশে ময়েশ্চারের মাত্রা থাকে তুলনামূলক বেশি যা সরাসরি মধুর উপর প্রভাব ফেলে।  

মধু তৈরিতে পর্যাপ্ত সময় না পাওয়া

অনেক সময় চাষ করা মধু পাতলা হয়। যে কারণে চাষ করা মধুকে অনেকেই ভেজাল বলে ভুল করে থাকেন। আসলে ব্যপার হল, মৌমাছিদের ফুলের রস থেকে মধু তৈরি করতে একটি নির্দিষ্ট সময় লাগে। কিন্তু চাষের মধুতে মৌমাছি অনেকসময় সেই সময় না পাওয়ায় মধু অপরিপক্ক থাকতে পারে। যার ফলে সময়ের এই তারতম্যের কারণে মধুর ঘনত্ব কম হয়ে থাকে।

কোন প্রসেসিং না করা

মধু পাতলা হওয়ার আরেকটা বড় কারণ হল, সরাসরি চাক ভাঙ্গা মধুকে কোন প্রকার প্রসেস না করে বোতলজাত করা। কারণ, প্রসেসিং ছাড়া সরাসরি চাকের মধু সাধারণত পাতলা হয়। বাজারে যে সকল খাঁটি মধু পাওয়া যায়, তার বেশিরভাগই হালকা তাপ দিয়ে প্রসেস করা হয় যাতে মধুতে মিশে থাকা মোম আলাদা হয়ে যায়। নামি সব মধু কোম্পানি মধুর ঘনত্ব বাড়ানোর জন্য নির্দিষ্ট তাপমাত্রায় মধু প্রসেস করে থাকে।    

খাঁটি মধু কোথায় পাবেন?

পাতলা-ঘন নানা বিভ্রান্তি আর ভেজালের ভীড়ে খাঁটি মধু যখন পাওয়াই একটি চ্যালেঞ্জ, তখন অর্গানিকমুদি চেষ্টা করে যাচ্ছে মধু বিষয়ে সচেতনতা বাড়াতে এবং খাঁটি মানের ভেজালমুক্ত মধু ক্রেতাদের হাতে পৌঁছে দিতে। আমাদের কাছে আপনারা পাচ্ছেন বাজারের সেরা মানের দারুণ সব মধুর কালেকশন।

সুতরাং খাঁটি মধু খুঁজে পাওয়া নিয়ে যারা চিন্তিত, অর্গানিকমুদি আছে তাদের পাশে। ভেজালমুক্ত মধু সহজেই ঘরে বসে হাতে পেতে আজই আমাদের ইনবক্স করুন বা ভিজিট করুন organicmudi.com এ। অথবা যোগাযোগ করতে পারেন আমাদের সাথে। যোগাযোগ : ০১৭৭৯০৯০৯১২

Categories : Blog

Leave a Reply