গোলাপি লবণের যত কথা
explore

গোলাপি লবণের যত কথা

organicmudi himalayan pink salt

প্রকৃতির মাঝে আল্লাহ্‌ আজ্জাওয়াজাল অনেক রকম খনিজ উপহার আমাদের জন্য সাজিয়ে রেখেছেন। এর প্রত্যেকটির আছে নিজস্ব বৈশিষ্ট্য এবং উপকারিতা। স্রষ্টার দানকৃত এই দারুন সব খনিজ পদার্থের মধ্যে অন্যতম একটি হচ্ছে ‘পিঙ্ক সল্ট’ যা আমাদের দেশে অনেকেই ‘সৈন্ধব লবণ’ নামে চিনে থাকে। সুদূর সেই হিমালয় থেকে প্রাপ্ত এই লবণটির গুনের যেন কোন শেষ নেই।

হিমালয়ান পিঙ্ক সল্ট বর্তমানে একটি আলোচিত নাম। বিশেষ করে যারা স্বাস্থ্য সচেতন এবং রেগুলার কিটো ডায়েট সহ অনন্য ডায়েটের পদ্ধতি মেনে চলেন, তাদের কাছে ইদানিংকালে এই বিশেষ লবণটি খুবই পরিচিত। আয়রন অক্সাইডের উপস্থিতির জন্য গোলাপি বর্ণ ধারণ করে বলে একে ‘পিঙ্ক সল্ট’ নামে ডাকা হয়।

অথচ হিমালয়ান পিঙ্ক সল্ট ব্যবহারের দারুন সব সুফল মানুষ ভোগ করে আসছে সেই প্রাচীন কাল থেকেই। হিমালয়ান সল্ট মূলত পাকিস্তানের পাঞ্জাব অঞ্চলের অন্তর্ভুক্ত হিমালয় পাহাড়ের অংশ থেকে প্রাপ্ত একপ্রকার শিলা লবণ। অনন্য দেশের অন্তর্ভুক্ত হিমালয়ের অংশ থেকে কিছু পরিমানে পাওয়া গেলেও মূলত বাণিজ্যিকভাবে এটি আরোহণ করা হয় এই পাঞ্জাব প্রদেশের পিঙ্ক সল্টের খনি থেকেই।

‘হোয়াইট গোল্ড’ নামে পরিচিত মিলিয়ন বছর আগে থেকে পৃথিবীতে থাকা এই লবণের আছে দারুন সব স্বাস্থ্য উপকারিতা। ধারণা করা হয়, সেই পৃথিবীর জন্মের শুরু থেকেই পিঙ্ক সল্ট রয়েছে প্রকৃতির মাঝে, ধীরে ধীরে মানুষ জানতে পেরেছে এই বিশেষ লবণের নানা উপকারী বৈশিষ্ট্যের কথা।

নিঃসন্দেহে এটি পৃথিবীতে প্রাপ্ত সকল লবণের মধ্যে বিশুদ্ধতম লবণ, কারণ পিঙ্ক সল্ট যে কোন রকম টক্সিন বা দূষক থেকে মুক্ত। এতে আছে ম্যাগনেশিয়াম, পটাশিয়াম, জিঙ্ক, কপার, সালফেট, লোহা প্রভৃতি সহ প্রায় ৮৪ রকমের খনিজ উপাদান যা কিনা মানবদেহের জন্য দারুণ উপকারী। তাই দারুণ এই ‘নুন’ এর কিছু ‘গুন’ আজ বয়ান না করলেই নয়!

হিমালয়ান পিঙ্ক সল্ট নিয়মিত ব্যবহারে শরীর থেকে দূষিত টক্সিন বের হয়ে যায় যার ফলে রক্তে লোহিত কনিকার পরিমান বৃদ্ধি পায়। এতে করে আপনার  কিডনি ভালো থাকবে এবং সেই সাথে ব্লাড সুগারও থাকবে নিয়ন্ত্রণে।

গবেষণায় দেখা গেছে যারা পিঙ্ক সল্ট খান, তাদের শরীর ও মন অন্যদের তুলনায় বেশি শান্ত থাকে। এছাড়াও পিঙ্ক সল্ট খাওয়ার ফলে ডোপামিন হরমোনের ক্ষরণ বেশি হয় যার ফলে আপনার ঘুম হবে পরিপূর্ণ।

এছাড়াও, হিমালয় পিঙ্ক সল্ট হজমের সমস্যা দূর করে। প্রতিদিন ঈষৎ উষ্ণ গরম পানিতে এই লবণ ফেলে যদি খেতে পারেন, ইনশাআল্লাহ্‌ আপনার হজমের সমস্যা দূর হয়ে যাবে।

এরকম করে দাঁতের স্বাস্থ্যের উন্নতি করা, ত্বকের প্রদাহ কমানো, পেশির সংকোচন প্রতিরোধ সহ আরও বহু গুনে গুণান্বিত এই লবণটির উপকারিতা বলে শেষ করা যাবে না।

খাঁটি মানের পিঙ্ক সল্ট পাচ্ছেন অর্গানিকমুদিতে

পিঙ্ক সল্টের দারুণ সব উপকারিতা আর ব্যপক চাহিদার পরিপ্রেক্ষিতে আমাদের সম্মানিত ক্রেতাগণ অর্গানিকমুদিতে পাচ্ছেন একেবারে পিউর হিমালয়ান পিঙ্ক সল্ট !

এখানে একটা ব্যপার লক্ষণীয়। পিঙ্ক সল্ট মূলত হিমালয় থেকে প্রাপ্ত লবণের একপ্রকার শিলাখণ্ড, যা আস্ত অবস্থায় গোলাপি বর্ণের হয়ে থাকে। কিন্তু এটাকে মেশিনে গুড়ো করে ফেললে গুড়োর রঙ পরিবর্তিত হয়ে সাদা হয়ে যায়।

অর্গানিকমুদি পরিচ্ছন্ন পরিবেশে মানসম্পন্নভাবে গুড়ো করা বিশুদ্ধ হিমালয়ান সল্ট পৌঁছে দিচ্ছে আপনার দোরগোড়ায়!

আপনারা সহজেই এই পণ্যটি সশরীরে শপে এসে নিতে পারবেন। অথবা অর্ডার করুন অনলাইনে।

Categories : Blog, Uncategorized