হলদি দুধের যত গুণ কথা
explore

হলদি দুধের যত গুণ কথা

হলুদ দুধের উপকারিতা

 হলুদ দিয়ে দুধের নাম শুনলেই একটু কেমন যেন লাগে, তাই না? তবে হলুদ দুধ, হলদি দুধ বা গোল্ডেন মিল্ক, আপনি যেই নামেই ডাকুন না কেন, বিশেষ এই পানীয়টি নিয়ে ভুরু কুঁচকানোর আগে আপনার কিছু তথ্য জানা প্রয়োজন।

আমরা তেমনভাবে এই স্বাস্থ্যকর পানীয়টির সাথে পরিচিত না হলেও ভারতীয় উপমহাদেশের মানুষ বহু আগে থেকেই এটি পান করে আসছে। তবে হলদি দুধ পশ্চিমা দেশগুলোতেও ইদানিং জনপ্রিয় পানীয়ের কাতারে চলে এসেছে এর অসংখ্য স্বাস্থ্য উপকারিতার বিবেচনায়।

আসুন জেনে নেই হলদি দুধের দারুণ কিছু স্বাস্থ্য উপকারিতা।

অ্যান্টিঅক্সিডেন্টে পরিপূর্ণ

হলুদে বিদ্যমান কারকিউমিন (Curcumin) নামক উপাদান অ্যান্টিঅক্সিডেন্টের দারুণ এক উৎস। খাঁটি দুধও এই উপকারী খাদ্য উপাদান দিয়ে ভরপুর থাকে। সুতরাং এই দুয়ের মিশেলে তৈরি হওয়া হলদি দুধ অ্যান্টিঅক্সিডেন্ট এর ভাণ্ডার হিসেবে রুপ নেয়।

প্রদাহ কমাতে হলদি দুধ

দীর্ঘস্থায়ী প্রদাহ ক্যান্সার, হৃদরোগ থেকে শুরু করে আরও অনেক রোগের কারণ। হলদি দুধে আছে সব ধরনের প্রদাহ বিরোধী গুণ, যা আমাদের বহু দুরারোগ্য ব্যধি থেকে দূরে রাখে।

মস্তিস্কের উন্নতি

হলদি দুধ মস্তিস্কের উন্নতিতে সহায়ক। এই বিশেষ পানীয়টি মস্তিস্কের কোষের বিকাশে দারুণ কার্যকর।

সর্দি জ্বরের মহৌষধ

আমাদের দেশে এখনও সর্দি জ্বরের প্রকোপ কমাতে হলদি দুধ খাওয়ার প্রচলন দেখা যায়। কারণ, হলুদে থাকা কারকিউমিনের ভাইরাসরোধী গুণ এবং দুধের উপকারী খাদ্য উপাদান সর্দি জ্বর থেকে শুরু করে নানারকম ভাইরাসের আক্রমন থেকে আমাদের দেয় সুরক্ষা।

রক্ত পরিশোধনে হলদি দুধ

হলুদমিশ্রিত দুধ আয়ুর্বেদিক উপাদানে ভরপুর। যা প্রাকৃতিকভাবেই দেহের রক্ত পরিশোধনে সাহায্য করে। সঠিক রক্ত সঞ্চালনেও হলদি দুধ এর আছে কার্যকর ভুমিকা।

অর্গানিকমুদির খাঁটি হলুদ গুঁড়া অর্ডার করতে –

Categories : Blog

Leave a Reply