About Organicmudi

কিভাবে শুরু অর্গানিকমুদির?

খাঁটি পণ্য এবং তার চাহিদা – প্রাত্যহিক জীবনের এই প্রয়োজনীয়তাকে অস্বীকার করার কোন উপায় নেই। এবং এ কথা আমরা সবাই জানি যে, আমাদের দেশে ভাল পণ্যের ব্যপক চাহিদার সাথে ভাল পণ্যের যোগান অত্যন্ত অপ্রতুল।

খাঁটি পণ্যের চাহিদা এবং তার সঠিক যোগানের মধ্যে একটা কার্যকর সেতু তৈরি করার গুরুদায়িত্ব কে লক্ষ্যে পরিনত করে শুরু হয় অর্গানিকমুদির যাত্রা। ভেজালে ভরা বাজারে খাঁটি পণ্যের সাথে মানুষকে পরিচয় করিয়ে দেয়ার অভিপ্রায়ে এক ঝাঁক তরুণের স্বপ্নের বাস্তব রুপ অর্গানিকমুদি, নিজেদের এবং পরবর্তী প্রজন্মকে ভেজালের করাল গ্রাস থেকে বাঁচাতে যারা বদ্ধপরিকর।

কেন এই সঙ্কট?

সস্তা আর ভেজাল পণ্যের বাজারে প্রতিযোগিতায় টিকে থাকতে গিয়ে জৈব প্রক্রিয়ায় নিরাপদ উৎপাদন কে হটিয়ে অল্প সময়ে অধিক মুনাফার লোভে পড়ে অধিকাংশ উৎপাদনকারীরা আজ বেছে নিয়েছে নানারকম ক্ষতিকারক সার আর রাসায়নিকের আশ্রয়। ক্রেতাদের সচেতনতার অভাব আর এক শ্রেণীর অসাধু ব্যবসায়ীদের খপ্পরে পড়ে আজ হারিয়ে যেতে বসেছে ‘খাঁটি’ শব্দের মাধুর্য্য।

উৎপাদনকারী থেকে ক্রেতা- সবাই আজ শামিল হয়েছে এক মরণমুখো দৌড়ে। পুঁজিবাদী সমাজ ব্যবস্থায় মুনাফাই যেখানে শেষ কথা,ভালো খাবার যোগানের মাধ্যমে সুস্থ প্রজন্ম গড়ার চেয়ে সহজলভ্য আর চাকচিক্যের আধিক্যই যেখানে আমাদের ‘প্রায়োরিটি’, সেখানে ভালো পণ্য হাতের নাগালে নিয়ে আসা এবং সেই লক্ষ্যে কাজ করা, এ বড় সহজ কাজ নয়।

তাহলে প্রশ্ন উঠতেই পারে, তবে কি আমাদের দেশে ভাল পণ্য উৎপাদন হয় না? উত্তর হল, হ্যাঁ হয়। তবে চটকদার বিজ্ঞাপন আর ভেজালের রমরমা বাজারে তার প্রচার এবং পরিমাণ এতই কম যে প্রায় সাড়ে ১৬ কোটি মানুষের দেশে তা ঘরে ঘরে নিশ্চিত করা অত্যন্ত চ্যালেঞ্জিং একটি কাজ।

আমাদের কাজ কি?

দেশের বিভিন্ন জেলায় গুটিকয়েক যে সকল স্থানে ভেজাল মুক্ত খাঁটি পণ্যের উৎপাদন করা হয়, অরগ্যানিকমুদি টিমের সার্বক্ষণিক প্রচেষ্টা হল সেগুলোর খোঁজ শেষে সঠিক পদ্ধতিতে ‘যত্নের সাথে, আপনার হাতে’ পৌঁছে দেয়া।

ক্রেতাদের জন্য প্রতিটি পণ্য নির্বাচনে আমরা কোয়ালিটি কে প্রাধান্য দেই, ঠিক যেভাবে আমরা নিজেদের পরিবারের জন্য পণ্য কেনার সময় করে থাকি।

শুধু পণ্য পৌঁছে দেয়া পর্যন্তই অর্গানিকমুদি নিজেদের কাজকে সীমাবদ্ধ না রেখে মানুষের মাঝে ছড়িয়ে দিচ্ছে খাঁটি পণ্য বিষয়ক সচেতনতা। অরগ্যানিক পণ্য এবং এর খাদ্যাভ্যাস এর প্রয়োজনীয়তার উপর আলোকপাত করাও আমাদের নিত্যদিনকার কাজের গুরুত্বপূর্ণ একটি অংশ।

যে কথা না বললেই নয়

আমাদের পূর্বপুরুষগণের ভালো স্বাস্থ্য এবং গাদা গাদা ওষুধ আর ডক্টর বিলের হাত থেকে বেঁচে যাওয়ার নেপথ্যে অনেক বড় একটি কারণ ছিল ভালো এবং খাঁটি খাবার গ্রহণের অভ্যাস।

ভেজালের এই যুগে এসে সেই অভ্যাস কে ধরে রাখা খুব সহজ না হলেও অসম্ভব নয় একেবারেই। শুধু দরকার সদিচ্ছে আর সচেতনতা। মনে রাখবেন, আপনার পরবর্তী প্রজন্মকে খাঁটি পণ্যের সাথে পরিচয় করিয়ে দেয়ার দায়িত্ব আপনারই।

সুতরাং, ভালো খান, ভালো ভাবে বাঁচুন। আমরা অর্গানিকমুদি টিম, আছি আপনাদের পাশেই, আপনার চেষ্টার সহযোগী হিসেবে।